“গুজবে কান দিবেন না“ একটা সাধারন উপদেশ। তা জানা সত্ত্বেও আমরা খুব সহজেই গুজবে কান দেই এবং ভুয়া বা মিথ্যা সংবাদ বিশ্বাস করে প্রতারিত হই। কিন্তু কেন এমনটা হয়?
মত প্রকাশের
স্বাধীনতা বৃদ্ধি পাওয়া এবং সামাজিক যোগাযোগ মাধ্যমের ব্যাপক প্রসার ঘটার সাথে সাথে বর্তমানে
ভুয়া খবর বা গুজব এর অপপ্রচার ভয়ঙ্কর ভাবে বেড়ে গেছে। মানুষ যে কোন খবরের সত্যতা
বা যথার্থতা বিবেচনা না করেই সেগুল বিভিন্ন অনলাইন যোগাযোগ মাধ্যমে শেয়ার করছে।
“শেয়ার করে সবাইকে জানিয়ে দিন” বা “এখনি শেয়ার করুন” এই ধরনের অনুরধ আপনাকে বিচার বিবেচনা ছাড়াই কোন খবর শেয়ার করতে উৎসাহিত করে।
অধিকাংশ মানুষ
খবরের উৎস কতটা নির্ভরযোগ্য সেটা বিবেচনা করেনা বা এর সম্পর্কে সচেতন নয়। বরং
পরিবেশিত খবরের সাথে একমত হলেই সেটা শেয়ার করে দিচ্ছে, কোন ধরনের সত্যতা নিরূপণের
প্রয়োজন বোধ না করেই।
আসলে অনলাইন
মিডিয়া বা সোশাল মিডিয়া সমমনা মানুষদের একধরনের অদৃশ্য বলয় তৈরি করছে। সেই বলয়ে
যখন কোন সংবাদ প্রবেশ করে তখন সেটা একটা ইকো-চেম্বার হিসাবে কাজ করে। কোন একটা সংবাদের
ক্ষেত্রে মানুষ যত সহজে ভাবে যে তাকে মিথ্যা বলা হচ্ছে, সে যাদের সাথে একমত পোষণ
করে তারা মিথ্যা বলছে এমনটা তত সহজে ভাবতে পারে না। ফলে ভুয়া খবর খুব দ্রুত গতিতে
চারিদিকে ছড়িয়ে পড়ে।


No comments:
Post a Comment